সামাজিক সম্প্রীতি রক্ষায় সামাজিক পুঁজি গড়ে তুলতে হবে: প্রেস ক্লাবের সভাপতি আনোয়ার

আবদুল্লাহ আল আজিজ, কক্সবাজার জার্নাল •

সামাজিক সংহতি এবং বিকাশ, অহিংস এবং শান্তিপূর্ণ সহাবস্থানের বিষয়ে ধর্মীয় নেতা, তরুণ, নারী, মিডিয়া এবং সাংবাদিক এনজিও প্রতিনিধিদের সাথে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১২ জুন) উখিয়া উপজেলার রত্নাপালং ইউনিয়নের পুরাতন ইউনিয়ন পরিষদের হলরুমে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রকল্পের মূল প্রবন্ধ উপস্থাপন করেন সোসাইটি ফর হেলথ এক্সটেনশন এন্ড ডেভেলপমেন্ট (শেড) এর ক্যাপাসিটি বিল্ডিং ম্যানেজার আনোয়ার হোসেন।

কর্মশালায় সভাপতিত্ব করেন রত্নাপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু নোমান চৌধুরী।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মোহাম্মদ আনোয়ার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উখিয়া প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ফারুক আহমদ, সদস্য আবদুল্লাহ আল আজিজ, শফিউল আলম শাহীন।

প্রধান অতিথির বক্তব্যে উখিয়া প্রেস ক্লাবের সভাপতি সাঈদ মুহাম্মদ আনোয়ার সামাজিক সম্প্রীতি বিষয়ক এ ধরণের অনুষ্ঠান প্রতিটি এলাকায় পরিচালনা করার জন্য আয়োজকদের প্রতি আহবান জানান এবং এব্যাপারে তিনি সব ধরনের সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

এসময় তিনি আরও বলেন, সামাজিক সম্প্রীতি একটি কাঙ্ক্ষিত বিষয়, যা যেকোনো মূল্যে বজায় রাখতে আমাদের বদ্ধপরিকর থাকতে হবে, এ জন্য সামাজিক পুঁজি গড়ে তুলতে হবে।

প্রতিটি ধর্মই মানুষের কল্যাণের কথা বলে, শান্তির বার্তা শোনায়। প্রত্যেক ধর্মের অনুসারীর নিকট তার ধর্ম শ্রেষ্ঠ, অত্যন্ত গুরুত্বপূর্ণ ও পবিত্র বিষয়। এছাড়া প্রতিটি ধর্মের মূল বিষয়গুলোতে অনেক সাদৃশ্য রয়েছে। সে সাদৃশ্যসমূহকে অবলম্বন করে সামাজিক সম্প্রীতি বৃদ্ধি করতে হবে।

এসময় স্থানীয় মাদরাসার শিক্ষক, ধর্মীয় নেতা,এনজিও কর্মী, স্থানীয় নারী-পুরুষসহ শেডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কর্মাশালায় সামাজিক সম্প্রীতি, শান্তি ও সুরক্ষা কিভাবে রক্ষা করা যায় এ বিষয়ে মুক্ত আলোচনা হয়। মাদকের আগ্রাসন কিভাবে কমিয়ে আনা যায় সে বিষয়ে আলোচনা করা হয়। শান্তি ও সুরক্ষা কিভাবে ভঙ্গ হয় এবং এগুলো কিভাবে ফিরিয়ে আনা যায় সে বিষয়ে আলোচনা করা হয়। তাছাড়া সমাজে যুবসমাজের ভূমিকা কি ও তাদের কিভাবে সমাজ উন্নয়নে কাজে লাগানো যায় সে বিষয়ে মুক্ত আলোচনা করা হয়।

কর্মশালাটি পরিচালনায় অর্থায়নে ছিলেন অষ্টেলিয়ান এইড, সহযোগীতায় ছিলেন বেসরকারি প্রতিষ্ঠান ব্রাক এবং সার্বিক সহযোগীতায় ছিলেন সোসাইটি ফর হেলথ এক্সটেনশন এন্ড ডেভেলপমেন্ট (শেড)।